আমাকেও শুনে দেখো.......

কেউ ট্রাফিক লাইটের নীচে গাড়িতে বন্ধ, কেউ বা চায়ের দোকানের সামনে আড্ডায় মগ্ন। এদের ব্যস্ত জীবনের দিনের শেষে, এক কোণায় থেকে যাই আমি।
এক কালে কাকভোরে ঘুম ভাঙ্গা থেকে মাঝরাতে যখন ঘুম ঘুম ভাব চোখে নেমে আসত, আমি ঠিক ঘরের এক কোণায় বসে গুনগুন করতাম। 

আমার অনেক ঠিকানা আছে, কিছু দুঃখের আর কিছু ভালো লাগার। অ্যান্টেনার ডানদিক-বামদিক করতে করতে মানুষ ঠিক নিজের মনের ঠিকানাটা খুঁজে পেয়ে যায়।

যুগ পাল্টেছে আর আমার আকারও। বেশি দামী হোক বা কম, সব ফোনেই রয়েছে একটা ইনবিল্ট ফিচার হয়ে, খালি অ্যান্টেনার জায়গাটা নিয়েছে ইয়ারফোন।

পথচলতি অনেক মানুষেরই অনুরোধ রাখি, এভাবেই কেটে যায় দিনকাল। আমার কণ্ঠ শুনে কিছু মানুষ নিজেদের ক্ষণিকের জন্য হারিয়ে ফেলে বাস্তব থেকে, আবার কিছু মানুষকে বাস্তবটাকে আপন করতে সহযোগিতা করে।

এখানে শুনতে শুনতে লোকজন জানতে পারে তারা একা নয়, তাদের মত আছে আরও এক মুঠো। পৃথিবীর কিছু জিনিস আমাদের হাতে থাকে না, ঠিক যেমনটা আমার কন্ঠযুক্ত সুরের মালার সুতো, তাই হয়ত নেই আমার অন্য কোনো নতুন বিকল্প।

- শতরূপা উপাধ্যায়




Post a Comment

2 Comments