মুহূর্ত

মরা অনেকেই অচেনা রাস্তায় সচরাচর যেতে চাই না। না মানে যদি হারিয়ে যাই কী হবে?

আমি আর আমার এই শহর দুজনেই খুব অজানা, একে অপরের কাছে। কিছুটা পথ হেঁটেই বুঝলাম নিজেদের অমতগুলি, প্রায় রোজ কাটাকুটি খেলি এদের নিয়ে। কখনো হয়ত আমি জিতে যাই, অনেক সময় সেও ঘুরে দাঁড়ায়। একসঙ্গে হয়ত সেভাবে থাকা হয় না, কিন্তু পাশাপাশি থেকে যাওয়াটাও মন্দ না।

এখানে রাতের অন্ধকার দিয়ে যায় কিছু প্রশ্ন, আর দিনের আলো অপেক্ষায় থাকে তার উত্তরের। শহরের কোথাও একটা আমি আছি, কিন্তু সে আমার মধ্যে নেই। এই বিশালতা আর সমভূমির মাঝে রয়েছে চেতনার অস্তিত্ব যেখানে সময় আর ভাবনার কোনো মিল নেই।

অনেক ক্ষণে এটাও মনে হয় জীবনের জানালা ছোট বা বড়, আমাদের হাতে থাকে না, কিন্তু তাকে বন্ধ বা খোলা রাখা আমাদের হাতে। কিছু খারাপ এলে সুযোগ করে নিতে হয়, সরিয়ে দেওয়ার জন্য আর কিছু ভালো এলে তাকে আঁকড়ে ধরে রাখার চেষ্টা করা উচিৎ।

অপেক্ষায় আছি যেদিন প্রশ্নের কালিটা ফুরিয়ে আসবে, আর উত্তর খোঁজার প্রয়োজনটাও। আমাদের হয়তো সেই আগামীতে, দিন বা বছর কোনটাই হাতের মুঠোয় থাকবে না, থেকে যাবে শুধু কিছু ‘মুহূর্ত’।

- শতরূপা উপাধ্যায়

Post a Comment

0 Comments